জীবন ও জীবিকার সন্ধানে

মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০

অমর একুশে বইমেলা ২০২০ ekushey boi mela dhaka

অমর একুশে বইমেলা ২০২০( ekushey boi mela dhaka 2020)

অমর একুশে বইমেলা ২০২০ ekushey boi mela dhaka
অমর একুশে বইমেলা ২০২০ ekushey boi mela dhaka

প্রতিবছরের ন্যায় এবারও ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে শুরু হবে বাংলা একাডেমী অমর একুশে বইমেলা ২০২০ (ekushey boi mela dhaka 2020) । এই বইমেলার ব্যাপ্তিকাল একমাস সুতরাং চলবে পুরো ফেব্রুয়ারি মাস ব্যাপী । এপার বাংলা ও ওপার বাংলার বই প্রেমী, লেখক ও সাংবাদিক এবং সাহিত্যিকরা অধির আগ্রহ নিয়ে অপেক্ষা করে অমর একুশে গ্রন্থমেলার জন্য । প্রতিবছর জানুয়ারি মাসের প্রথম দিন থেকেই  সকল বই প্রেমী ও লেখকের মনে কড়া নাড়তে শুরু করে একুশে বইমেলা । বাংলাদেশে যে কয়টি মেলা হয় তন্মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও ভালোবাসার মেলা হচ্ছে- "অমর একুশে বইমেলা " । এই মেলার অফিসিয়াল নাম হচ্ছে- "অমর একুশে গ্রন্থমেলা " ।   চলুন জেনে নিই কিভাবে এলো বাঙালির প্রাণের এই বইমেলা (ekushey book fair) ।

বাংলা একাডেমি অমর একুশে বইমেলার  নামকরণের ইতিহাস (ekushey boi mela dhaka 2020)

১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের বীর শহীদদের বীরত্বের ইতিহাসকে অম্লান ও চীরজাগানিয়া রাখতে , মহান ভাষা শহীদদের ভালোবাসা ও সম্মান প্রদর্শন করতে এই মেলার নামকরণ হয়েছে- "অমর একুশে গ্রন্থমেলা "   ।

অমর একুশে গ্রন্থমেলার সংক্ষিপ্ত ইতিহাস (ekushey boi mela dhaka 2020)

এই মেলার বয়স প্রায় স্বাধীন বাংলাদেশের সমান । ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয় আর বইমেলা শুরু হয় ১৯৭২ সালের ৮ ফেব্রুয়ারি। চিত্তরঞ্জনসাহা কলকাতা থেকে ৩২টি বই এনে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ধমান হাউস প্রাঙ্গণে বটতলায় এক টুকরো চটের উপর বই সাজিয়ে বইমেলার গোড়াপত্তন করেন । তিনি একা ১৯৭২ থেকে ১৯৭৬ পর্যন্ত প্রতিবছর বইমেলা চালিয়ে যান । এরপর অন্যরা অনুপ্রাণিত হয়ে বইমেলায় অংশগ্রহণ করা শুরু করেন । ১৯৭৮ সালে বাংলা একাডেমীর তৎকালীন মহাপরিচালক আশরাফ সিদ্দিকী বাংলা একাডেমীকে সরাসরি বইমেলার সাথে সম্পৃক্ত করেন । এর পরের বছর অর্থাৎ ১৯৭৯ সালে মেলার বইমেলার সাথে যুক্ত হয় - বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি আর তখন থেকেই বাংলা একাডেমি অমর একুশে বইমেলার প্রসার ও পরিচিতি ব্যাপকতা লাভ করে । স্থান সংকুলান না হওয়ায় ২০১৪ সাল থেকে সোহরাওয়ার্দী উদ্যানকেও বইমেলার প্রাঙ্গণ হিসেবে অন্তর্ভুক্ত করা হয় ।

অমর একুশে গ্রন্থমেলার আয়োজক সংস্থা (ekushey book fair)

বাংলা একাডেমী অমর একুশে বইমেলার আয়োজন করে থাকে আর নিয়ন্ত্রণ করে থাকে - গণপ্রজাত্রন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ।

অমর একুশে গ্রন্থমেলা ekushey book fair
জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ

বইমেলার সময়সূচী

  • প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত
  • ছুটির দিনে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত
  • ২১শে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত

বিঃদ্রঃ বই মেলাতে ১০% থেকে ৫০% পর্যন্ত ছাড় পাওয়া যায় ।

আরো পড়ুনঃ

ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাঙালির অহংকার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ভদ্রতা ও শালীনতার সহিত মতামত দিন